বুধবার, ১৬ এপ্রিল, ২০১৪
বিজ্ঞান ও প্রযুক্তি
 সংবাদ শিরোনাম : 
    বিজ্ঞান ও প্রযুক্তি
    অ্যান্ড্রয়েড নির্ভরতা কাটানোর চেষ্টা করছে স্যামসাং
    ডেস্ক রিপোর্ট, খাসখবর ডটকম
    প্রকাশ :2014-01-12 সময় : 11:48
    ঢাকা: অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কল্যাণেই স্মার্টফোন ও ট্যাবলেট খাতে বিশ্বের শীর্ষ কোম্পানিতে পরিণত হয়েছে স্যামসাং। তবে বিশ্লেষকরা বলছেন, এ মুহূর্তে না হলেও আগামীতে মোবাইল ডিভাইসে অ্যান্ড্রয়েড ব্যবহার থেকে সম্পূর্ণভাবে সরে আসতে চেষ্টা করবে দক্ষিণ কোরীয় কোম্পানিটি। নতুন গ্যালাক্সি প্রো ট্যাবও নোট ট্যাবলেটগুলোয় অ্যান্ড্রয়েডের বদলে নিজস্ব ‘ম্যাগাজিন ইউএক্স’ ইন্টারফেস ব্যবহার, তাইজেন অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দেয়া স্যামসাংয়ের এ প্রচেষ্টারই অংশ। স্যামসাংয়ের এ পদক্ষেপকে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য বড় একটি ধাক্কা হিসেবেই দেখছে তারা। খবর ডিজিটাল ট্রেন্ডসের।

    ‘ম্যাগাজিন ইউএক্স’ ইন্টারফেস দিয়ে গুগলের অ্যাপ স্টোর ও অ্যাপগুলো চমত্কারভাবে লুকিয়ে রাখা হয়েছে একাধিক হোম স্ক্রিনের আড়ালে। এ ইন্টারফেসটির নকশায় উইন্ডোজ ফোন ও অনলাইন ম্যাগাজিনগুলোর চেহারার সমন্বয় ঘটানো হয়েছে। কোনো নির্দিষ্ট আইকনভিত্তিক হোমস্ক্রিনের বদলে এ ইন্টারফেসে প্রতিটি অ্যাপ রয়েছে বর্গ ও চৌকো উইজেটের আকৃতিতে, যা ব্যবহারকারীর ইচ্ছামতো আকার পরিবর্তন করা যায়। অ্যান্ড্রয়েডের মূল অ্যাপ ব্যবহার করার সুযোগও এখানে আছে। তবে সেটার চেহারা রাখা হয়েছে একেবারে সাদাসিধে; যা ব্যবহারকারী চাইলে পরিবর্তন করে নিতে পারেন।

    বিশ্লেষকরা বলছেন, এ মুহূর্তে সরাসরি অ্যান্ড্রয়েড প্লাটফর্ম ছেড়ে যাচ্ছে না স্যামসাং। কেননা, তাতে তাদের নিজেদের আয়ই হুমকির মুখে পড়ে যাবে। তবে কোম্পানিটি চাইছে প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যাপলের মতো স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠতে; যাতে হার্ডওয়্যার, অপারেটিং সিস্টেম ও অ্যাপের পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে থাকে। অবশ্য স্যামসাংয়ের নতুন ইন্টারফেসটিকে চাইলে বন্ধ করে দিতে পারেন ব্যবহারকারীরা। কিন্তু প্রযুক্তিবোদ্ধাদের অভিমত, গুগলের ম্যাড়মেড়ে অ্যান্ড্রয়েড স্ক্রিনের চেয়ে স্যামসাংয়ের নতুন ইন্টারফেসটি বেশ সুন্দর দেখতে; আর এর ব্যবহারও অনেক সহজ। কেননা, ব্যবহারকারীদের কখনো মনেই হবে না তারা অ্যান্ড্রয়েডের অন্যান্য সুবিধা কাজে লাগাতে পারেন।
     ‘ম্যাগাজিন ইউএক্স’ ইন্টারফেসে থাকা সব অ্যাপ স্যামসাংয়ের নিজস্ব। এখানে থাকা উইজেট ও লিংকগুলোও স্যামসাংয়ের নিজস্ব অ্যাপ স্টোরের। ব্যবহার হয় স্যামসাংয়ের নিজস্ব ই-মেইল ক্লায়েন্টসহ অন্যান্য সেবা। গুগলের কোনো অ্যাপের লিংক এখানে নেই বললেই চলে। গুগল প্লে স্টোরের অ্যাপ খুঁজতে আলাদাভাবে সার্চ দিতে হয় ব্রাউজার দিয়ে। বস্তুত স্যামসাংয়ের এ নতুন ইন্টারফেসে গুগল প্লেতে থাকা কোনো অ্যাপই ঠিকমতো চলে না। এমনকি স্যামসাংয়ের নিজস্ব অ্যাপ স্টোরের অধিকাংশ অ্যাপ এতে চালানো যায় না।

    বিশেষজ্ঞরা বলছেন, এ ইন্টারফেসে গুগলের অ্যাপগুলোকে মনে হয় উইন্ডোজ৮-এ পুরনো উইন্ডোজ ডেস্কটপ। এ পরিবর্তন স্যামসাংয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম তাইজেন কিংবা বক্সির প্রতি গ্রাহকদের মনোযোগ আকর্ষণের চেষ্টা হিসেবেই ধরছেন তারা।

    স্যামসাংয়ের নতুন গ্যালাক্সি এস৫-এও এ ইন্টারফেস ব্যবহার করা হবে বলে নিশ্চিত করা হয়েছে। আরো বেশ কিছু নতুন স্মার্টফোন ও ট্যাবলেটেও এটি থাকবে। বিশ্লেষকদের মতে, শুধু স্যামসাংয়ের নিজস্ব চাহিদা মোতাবেক অ্যাপ তৈরিতে ডেভেলপারদের বাধ্য করতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। গত বছর অ্যাপল, গুগল ও মাইক্রোসফটের অনুকরণে ডেভেলপার সম্মেলনও ডেকেছিল কোম্পানিটি।

    স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে শীর্ষে ওঠার পর থেকে মাইক্রোসফট, অ্যাপল ও গুগলের মতো নিজস্ব অবস্থান তৈরিতে সক্রিয় হয়ে উঠেছে স্যামসাং। এখন তারা চাইছে নিজস্ব অপারেটিং সিস্টেম দিয়ে নিজেদের অ্যাপ বিক্রি করতে। কেননা, অ্যান্ড্রয়েডনির্ভর ফোনের সফটওয়্যারের নতুন হালনাগাদের জন্য গুগলের দিকে চেয়ে থাকতে হয় কোম্পানিটিকে। আর তাতে বহুমুখী সেবা, নতুন ইন্টারফেস যোগ কিংবা নতুন নকশার ডিভাইস আনাও কষ্টকর হয়ে পড়ছে স্যামসাংয়ের জন্য।

    বিশ্লেষকরা বলছেন, স্যামসাং যদি গুগল প্লে স্টোরের সঙ্গে সম্পর্ক পুরোপুরি ছিন্ন করে, তাহলে অ্যান্ড্রয়েডের বিস্তার বাস্তবিক হুমকির মুখে পড়ে যাবে। আবার নতুন ধরনের অপারেটিং সিস্টেম চালু হলে অ্যাপ নির্মাতাদের ওপরও চাপ বাড়বে। কেননা, তখন তাদের প্রতিটি অ্যাপের জন্য অ্যামাজন, গুগল প্লে ও অ্যাপল অ্যাপ স্টোরের পাশাপাশি স্যামসাংয়ের উপযোগী সংস্করণও তৈরি করতে হবে। আর তাতে গ্রাহকদের পছন্দের ক্ষেত্র বাড়লেও সঠিকটি বেছে নেয়া হবে অনেকটাই কঠিন।

    তবে অ্যান্ড্রয়েডের সঙ্গে পুরোপুরি সম্পর্ক ছিন্ন করতে কত সময় লাগবে স্যামসাংয়ের, তা স্পষ্ট নয়। বিশ্লেষকরা ধারণা করছেন, তাইজেন অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিলেও আরো বেশকিছু দিন অ্যান্ড্রয়েডের নিজস্ব সংস্করণ ব্যবহার অব্যাহত রাখবে কোম্পানিটি। তবে তারা যে অ্যান্ড্রয়েড প্লাটফর্ম ছাড়ার জন্য প্রস্তুত হচ্ছে তা এক প্রকার নিশ্চিত।

    এদিকে অ্যান্ড্রয়েড ছেড়ে দিলেও গুগলের সম্পর্ক স্যামসাং অটুট রাখবে না বলেই মনে করছেন বিশ্লেষকরা। কিন্তু এ ধরনের চূড়ান্ত পদক্ষেপ নিতে স্যামসাং দীর্ঘসময় নেবে, তা নিশ্চিত।

    খাসখবরডটকম/জেকে/১১৫০ ঘণ্টা, ১২ জানুয়ারি ২০১৪



    খাসখবর ডটকম -এ প্রকাশিত প্রচারিত কোনো সংবাদ তথ্য, ছবি, রেখাচিত্র, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
    মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। খাসখবর ডটকমের সম্পাদকীয় নীতির সঙ্গে এসব মন্তব্যের কোনো মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু নিয়ে খাসখবর কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো দায় নেবে না।


    বিজ্ঞান ও প্রযুক্তি পাতার আরও খবর

  • সর্বশেষ সংবাদ
    সর্বাধিক পঠিত
    ফোর স্টার মিডিয়া লিমিটেড, প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক: আসাদুজ্জামান সম্রাট, ফোন: +৮৮-০১৫৫২-৫৪১৫৭৬, email: khaskhabornews@gmail.com